শিরোনামঃ
রোকেয়া হলের মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়,তারা কী জানে ’৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল: প্রধানমন্ত্রী সংগীত শিল্পী ও অভিনেত্রী মেহা উত্তর আমেরিকা থেকে উধাও! হাইকোর্টের দেওয়া রায়ের মূল অংশ প্রকাশ,সরকার প্রয়োজনে কোটা সংস্কার করতে পারবে তিস্তা প্রকল্প বাস্তবায়নের জন্য চীন ও ভারত আলাদা আলাদা প্রস্তাব দিয়েছে :প্রধানমন্ত্রী ‘বিএসআরএফ বার্তা’র মোড়ক উম্মোচন করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী সঞ্জয় লীলা বানসালি নির্মিত ব্যয়বহুল ৫টি শুটিং সেট সাংবাদিকরা সঠিক তথ্য দিয়ে পরিবেশ নিয়ে প্রতিবেদন করবেন, তাদের পূর্ণ সহায়তা দেওয়া হবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে কাল থেকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে স্বাধীন সাংবাদিকতা নিশ্চিত করতে হবে মেসিকে হারিয়ে জেতা ‘পুসকাস’ বিক্রয় করতে চান লিরা শেয়ারের দাম নিয়ে কারাসাজি এবং গুজব রটনাকারী চক্রের তিনজন সদস্যকে গ্রেপ্তার তারিনের অভিষেক বাংলাদেশিসহ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী বহিষ্কার বিএনপি ক্ষমতা যাওয়ার জন্য জনগণের সমর্থনকে বাদদিয়ে বিদেশি প্রভুদের দাসত্ব করছে:ওবায়দুল কাদের কারিগরি শিক্ষা বোর্ডের দেওয়া নার্সিংয়ের ২০ হাজার সনদ সন্দেহের তালিকায় বাংলাদেশ ও থাইল্যান্ড পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে ডিবিতে তলব ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী গড়তে জলবায়ু পরিবর্তনের ছয়টি প্রস্তাব: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যান ওএসডি,হতে পারেন গ্রেপ্তার  প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন
নোটিশঃ

মোবারক*** ***ঈদ মোবারক*** ***ঈদ মোবারক***

মহাকাশযান স্পেসএক্স ড্রাগনের আন্তর্জাতিক স্টেশন অভিমুখে যাত্রা

Reporter Name / ৩১৩ Time View
Update : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

দৈনিক নতুন বাংলা ডেস্ক : নাসার দুই নভোচারী, একজন রুশ মহাকাশচারী এবং আমিরাতের দ্বিতীয় এক মহাকাশ ভ্রমন অভিলাসী যাত্রী নিয়ে একটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট বৃহস্পতিবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন অভিমুখে যাত্রা করেছে। একটি সরাসরি ভিডিও চিত্রে দেখানো হয়েছে, স্পেসএক্স ড্রাগন ক্রু-৬ মিশনটি বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১২:৩৪ মিনিটে (গ্রিনীচ মান সময় ০৫:৩৪) ফ্লোরিডায় নাসা’র কেনেডি স্পেস সেন্টারের ৩৯এ উৎক্ষেপন মঞ্চ থেকে যাত্রা করেছে। গত সোমবার উৎক্ষেপনের কয়েক মিনিট আগে, ইঞ্জিন চালুর ইগনিশন ফ্লুইড সরবরাহকারী ফিল্টারে রকেটটি আটকে থাকার কারণে মিশনটির যাত্রা বাতিল করা হয়েছিল ।
নাসার প্রশাসক বিল নেলসন এক বিবৃতিতে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আরেকটি ইতিহাস তৈরির মিশনের জন্য নাসা ও স্পেস-এক্স টিমকে অভিনন্দন জানিয়েছেন। এন্ডেভার নামক ড্রাগন ক্রু ক্যাপসুলটি ২৪ ঘন্টার সমুদ্রযাত্রাশেষে শুক্রবার স্থানীয় সময় সকাল ১:১৭ মিনিটে (গ্রিনীচ মান সময় ০৬:১৭ ) আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ইএসএস-এ পৌঁছানোর কথা রয়েছে। নাসা’র স্টিফেন বোয়েন ও ওয়ারেন হোবার্গ, রাশিয়ার আন্দ্রে ফেদিয়েভ এবং সংযুক্ত আরব আমিরাতের সুলতান আল-নেয়াদি কক্ষপথে ছয় মাস কাটাবেন।
৪১ বছর বয়সী নেয়াদি হবেন আরব দেশের চতুর্থ মহাকাশচারী এবং সংযুক্ত আরব আমিরাত থেকে মহাকাশে যাত্রা করা দ্বিতীয় নভোনারী। তার স্বদেশের হাজ্জা আল-মনসুরি ২০১৯ সালে আট দিনের একটি মিশনে মহাকাশে উড়েছিল। এছাড়া নিয়াদি, হোবার্গ, এনডেভার পাইলট ও রুশ মিশনের বিশেষজ্ঞ ফেদিয়াভ – এরা সকলেই প্রথম এবার মহাকাশে যাত্রা করবেন।
ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে, মস্কো ও ওয়াশিংটনের মধ্যে তীব্র বিরোধিতা থাকলেও, ‘মহাকাশ সহযোগিতা’ একটি বিরল ক্ষেত্র হিসেবে বহাল রয়েছে।


এই বিভাগের আরো খবর

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১