শিরোনামঃ
রোকেয়া হলের মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়,তারা কী জানে ’৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল: প্রধানমন্ত্রী সংগীত শিল্পী ও অভিনেত্রী মেহা উত্তর আমেরিকা থেকে উধাও! হাইকোর্টের দেওয়া রায়ের মূল অংশ প্রকাশ,সরকার প্রয়োজনে কোটা সংস্কার করতে পারবে তিস্তা প্রকল্প বাস্তবায়নের জন্য চীন ও ভারত আলাদা আলাদা প্রস্তাব দিয়েছে :প্রধানমন্ত্রী ‘বিএসআরএফ বার্তা’র মোড়ক উম্মোচন করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী সঞ্জয় লীলা বানসালি নির্মিত ব্যয়বহুল ৫টি শুটিং সেট সাংবাদিকরা সঠিক তথ্য দিয়ে পরিবেশ নিয়ে প্রতিবেদন করবেন, তাদের পূর্ণ সহায়তা দেওয়া হবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে কাল থেকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে স্বাধীন সাংবাদিকতা নিশ্চিত করতে হবে মেসিকে হারিয়ে জেতা ‘পুসকাস’ বিক্রয় করতে চান লিরা শেয়ারের দাম নিয়ে কারাসাজি এবং গুজব রটনাকারী চক্রের তিনজন সদস্যকে গ্রেপ্তার তারিনের অভিষেক বাংলাদেশিসহ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী বহিষ্কার বিএনপি ক্ষমতা যাওয়ার জন্য জনগণের সমর্থনকে বাদদিয়ে বিদেশি প্রভুদের দাসত্ব করছে:ওবায়দুল কাদের কারিগরি শিক্ষা বোর্ডের দেওয়া নার্সিংয়ের ২০ হাজার সনদ সন্দেহের তালিকায় বাংলাদেশ ও থাইল্যান্ড পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে ডিবিতে তলব ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী গড়তে জলবায়ু পরিবর্তনের ছয়টি প্রস্তাব: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যান ওএসডি,হতে পারেন গ্রেপ্তার  প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
নোটিশঃ

মোবারক*** ***ঈদ মোবারক*** ***ঈদ মোবারক***

যুক্তরাষ্ট্র চিকুনগুনিয়ার টিকার অনুমোদন দিল

Reporter Name / ১৬৩ Time View
Update : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

দৈনিক নতুন বাংলা ডেস্ক :  বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম চিকুনগুনিয়া টিকা। মশাবাহিত ভাইরাস জ্বরটির টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার মার্কিন নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ইক্সচিক নামের এই টিকার অনুমোদন দেয়।

ইক্সচিক এক ডোজের টিকা, যা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রয়োগ করা হয়। এই টিকার উপাদান চিকুনগুনিয়া ভাইরাসের জীবিত, দুর্বল ও বিশেষ একটি সংস্করণ। এর প্রয়োগের পর চিকুনগুনিয়ায় আক্রান্তদের মতো উপসর্গ দেখা দিতে পারে।

মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’র দাবি, মানুষের শরীরে চিকুনগুনিয়ার টিকা প্রয়োগ করে দেখা হয়েছে। ২৮ জনের ওপর এই ক্লিনিকাল ট্রায়াল হয়েছিল। দেখা গিয়েছে, ৯৮.৯ শতাংশ কার্যকরী এই টিকা। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে এই সাফল্য এসেছে বলে জানান বিজ্ঞানীরা।

সেসব ট্রায়ালে অংশ নিয়েছেন অন্তত ৩ হাজার ৫০০ স্বেচ্ছাসেবী। ট্রায়ালে সাধারণ উপসর্গ হিসেবে মাথাব্যথা, মাথা ঘোরা, পেশিতে ব্যথা, সন্ধিতে ব্যথা, জ্বর, বমিভাব ও টিকা প্রয়োগের স্থানে জ্বালাপোড়ার অভিযোগ পাওয়া গেছে।

এফডিএর জ্যেষ্ঠ কর্মকর্তা ও মুখপাত্র পিটার মার্কস এক বিবৃতিতে বলেন, বয়স্ক লোকজন এবং আগে থেকে রোগাক্রান্ত মানুষ চিকুনগুনিয়ায় সংক্রমিত হয়ে দীর্ঘমেয়াদি শারীরিক জটিলতায় পড়তে পারে। এই রোগের প্রথম টিকার অনুমোদন দেওয়া হলো। এটি চিকুনগুনিয়া চিকিৎসার ক্ষেত্রে যুগান্তকারী আবিষ্কার।


এই বিভাগের আরো খবর

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১