শিরোনামঃ
‘বিএসআরএফ বার্তা’র মোড়ক উম্মোচন করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী সঞ্জয় লীলা বানসালি নির্মিত ব্যয়বহুল ৫টি শুটিং সেট সাংবাদিকরা সঠিক তথ্য দিয়ে পরিবেশ নিয়ে প্রতিবেদন করবেন, তাদের পূর্ণ সহায়তা দেওয়া হবে:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে কাল থেকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে স্বাধীন সাংবাদিকতা নিশ্চিত করতে হবে মেসিকে হারিয়ে জেতা ‘পুসকাস’ বিক্রয় করতে চান লিরা শেয়ারের দাম নিয়ে কারাসাজি এবং গুজব রটনাকারী চক্রের তিনজন সদস্যকে গ্রেপ্তার তারিনের অভিষেক বাংলাদেশিসহ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী বহিষ্কার বিএনপি ক্ষমতা যাওয়ার জন্য জনগণের সমর্থনকে বাদদিয়ে বিদেশি প্রভুদের দাসত্ব করছে:ওবায়দুল কাদের কারিগরি শিক্ষা বোর্ডের দেওয়া নার্সিংয়ের ২০ হাজার সনদ সন্দেহের তালিকায় বাংলাদেশ ও থাইল্যান্ড পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে ডিবিতে তলব ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী গড়তে জলবায়ু পরিবর্তনের ছয়টি প্রস্তাব: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যান ওএসডি,হতে পারেন গ্রেপ্তার  প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ২৩ হাজার ৫৭ সার্টিফিকেট ও মার্কশিট বিক্রি: কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী সেহেলা পারভীন গ্রেফতার বাংলাদেশ সার্বভৌমত্ব রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ : প্রধানমন্ত্রী লাইসেন্সহীন কারও কাছে বার কর্তৃপক্ষ মদ বিক্রি করতে পারে না :মোহাম্মদ হারুন অর রশীদ
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন
নোটিশঃ

মোবারক*** ***ঈদ মোবারক*** ***ঈদ মোবারক***

কাজী নজরুল ইসলামের‘কারার ওই লৌহ কপাট’ বিকৃত, এ আর রহমানের বিচার দাবি

Reporter Name / ৬৯ Time View
Update : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

দৈনিক নতুন বাংলা ডেস্ক :  কাজী নজরুল ইসলামের কারার ও ‘কারার ওই লৌহ কপাট’ গানটি নতুন করে তৈরি করেছেন অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমান। আর এ গান নিয়ে ইতোমধ্যে বাঙালিদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাদের প্রতিহত করেছিল ভারতীয় সেনারা।

ওই সময়ের যুদ্ধের ঘটনা অবলম্বনে অ্যাকশন থ্রিলার সিনেমা ‘পিপ্পা’ বানিয়েছেন বলিউড নির্মাতা রাজা কৃষ্ণা মেনন। ওটিটিতে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। তবে এর মধ্যেই মুক্তি পেয়েছে সিনেমার একটি গান ‘কারার ওই লৌহ কপাট’। কবি কাজী নজরুল ইসলামের লেখা এই গানটিকেই ব্যবহার করা হয়েছে ‘পিপ্পা’ ছবিতে। গানটিকে নতুনভাবে আয়োজন করেছেন অস্কারজয়ী গায়ক এ আর রহমান।

গানটি গেয়েছেন একাধিক বাঙালি গায়ক। এদের মধ্যে আছেন তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযুষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ। কিন্তু এই গান মোটেই পছন্দ হয়নি নেটিজেনদের। বরং ভীষণই বিরক্ত হয়েছেন।

কারার ওই লৌহ কপাট গানটিকে নতুন যে ভাবে অ্যারেঞ্জ করা হয়েছে সেটা আসল গানটির থেকে অনেকটাই আলাদা। বাঙালিরা এই গানটিকে যেভাবে শুনে আসছেন সেটার সঙ্গে এটার যে কোনও মিল নেই সেটা বলাই বাহুল্য। ফলে তাঁদের কানে বাজছে নতুন ভার্সন। অনেকেই সেই জেদ, দাপট গানটির মধ্যে খুঁজে পাননি। ফলে চলছে চরম কটাক্ষ।

নেটিজেনরা বলছেন, ‘কারার ওই লৌহ কপাট’গানটি নষ্ট করে দিলেন এ আর রহমান। এছাড়াও ভারত-বাংলাদেশ ও ভারতের শিল্পীরাও স্পষ্ট করে বলে দিয়েছেন জাস্ট গানটা নষ্ট করেছেন অস্কারজয়ী রহমান। এদের মধ্যে অনেক নামী দামী নজরুল গায়ক রয়েছেন।

এদিকে ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তী এটাকে অপরাধ হিসেবে ধরে এ আর রহমানের বিচার চেয়েছেন। এই জনপ্রিয় নজরুলগীতিকে বিকৃত করার জন্য স্রষ্টার বিচার দাবি করেছেন সরকারের কাছে ৷ তাঁর কথায়, সামাজিক মাধ্যমে কী হবে এত প্রতিবাদ করে? মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে এই ব্যাপারে জানাতে হবে।

তিনি বলেন, আমি মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা নরেন্দ্র মোদি বলছি না, বলছি ওই সম্মানীয় পদদুটিকে জানাতে হবে এই কথা। এত বড় সাহস কী করে হল একজন শিল্পীর, কাজী নজরুল ইসলামের মতো একজন কবির সৃষ্টিকে এ ভাবে বিকৃত করার। এই প্রজন্মের অনেকে জানেই না এই গান । জানেই না কে লিখেছে । এর বিচার চাই । আর বিচার করতে পারেন সরকার। জানাতে হবে আইপিআরএস (ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি) বডিকে । যেখানে জাভেদ আখতরের মতো মানুষ রয়েছেন । বিচার চাই ।


এই বিভাগের আরো খবর

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১