শিরোনামঃ
অমিতাভের ছোটবেলাটা খুবই অর্থকষ্টে কেটেছে মুক্তবাংলার মাটিতে প্রথম জনসভা যশোরে ১৯৭১ সালের ১১ ডিসেম্বর ঢাকার ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে সোয়া ৫ লাখ শিশু আফগানিস্তানে প্রশিক্ষণ নেয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গিরা : খন্দকার আল মঈন দৃষ্টিনন্দন স্ট্রিট আর্ট ও নকশায় পোস্টার লাগালে কঠোর ব্যবস্থা নেয়া হবে : মেয়র আতিক ভবিষ্যত সরকারি সেবা আরো সহজ করবে ৩৩৩ স্মার্টসাথী বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগ ১৮ ডিসেম্বর বিজয় র‌্যালি করবে নির্বাচনের ঘোষিত তফসিলের বৈধতা নিয়ে দায়ের করা রিট খারিজ মনোনয়নপত্র বাছাইয়ের দ্বিতীয় দিনের আপিল শুনানিতে ৫১ জন তাদের প্রার্থিতা ফিরে পেলেন আমার ক্যারিয়ারে মনে হয় এতো বড় ক্যানভাসে কোন কাজ আমি করিনি:চঞ্চল চৌধুরী বিএনপি সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘনকারী : তথ্যমন্ত্রী বাংলাদেশ বেগম রোকেয়ার স্বপ্ন পূরণ করতে পেরেছে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট শামসুজ্জামানের বিরুদ্ধে অপপ্রচার-ব্যাক্তিগত দ্বন্দের কারনে গার্মেন্ট সেক্টর নিয়ে বিভিন্ন ষড়যন্ত্র চলছে :ওবায়দুল কাদের জাতীয় নির্বাচনে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সার্বিক সহযোগিতা কামনা আনসার আহমেদ উল্লাহ বাংলাদেশে যা কিছু অর্জন বঙ্গবন্ধুর আওয়ামী লীগের নেতৃত্বে হয়েছে : আমির হোসেন আমু বিশ্বব্যাংকের অর্থায়নে পরিবেশবান্ধব উপায়ে মডেল ওয়ার্কশপ উন্নয়ন কাজী নজরুল ইসলামের‘কারার ওই লৌহ কপাট’ বিকৃত, এ আর রহমানের বিচার দাবি বাংলাদেশের গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক সেমিনারে ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য থমাস জেডিহস্কি: বাংলাদেশে গণতন্ত্র বিজয়ী হবে যুক্তরাষ্ট্র চিকুনগুনিয়ার টিকার অনুমোদন দিল
মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০২৩, ০৩:২২ পূর্বাহ্ন
নোটিশঃ

মোবারক*** ***ঈদ মোবারক*** ***ঈদ মোবারক***

কাজী নজরুল ইসলামের‘কারার ওই লৌহ কপাট’ বিকৃত, এ আর রহমানের বিচার দাবি

Reporter Name / ৩৫ Time View
Update : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

দৈনিক নতুন বাংলা ডেস্ক :  কাজী নজরুল ইসলামের কারার ও ‘কারার ওই লৌহ কপাট’ গানটি নতুন করে তৈরি করেছেন অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমান। আর এ গান নিয়ে ইতোমধ্যে বাঙালিদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাদের প্রতিহত করেছিল ভারতীয় সেনারা।

ওই সময়ের যুদ্ধের ঘটনা অবলম্বনে অ্যাকশন থ্রিলার সিনেমা ‘পিপ্পা’ বানিয়েছেন বলিউড নির্মাতা রাজা কৃষ্ণা মেনন। ওটিটিতে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। তবে এর মধ্যেই মুক্তি পেয়েছে সিনেমার একটি গান ‘কারার ওই লৌহ কপাট’। কবি কাজী নজরুল ইসলামের লেখা এই গানটিকেই ব্যবহার করা হয়েছে ‘পিপ্পা’ ছবিতে। গানটিকে নতুনভাবে আয়োজন করেছেন অস্কারজয়ী গায়ক এ আর রহমান।

গানটি গেয়েছেন একাধিক বাঙালি গায়ক। এদের মধ্যে আছেন তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযুষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ। কিন্তু এই গান মোটেই পছন্দ হয়নি নেটিজেনদের। বরং ভীষণই বিরক্ত হয়েছেন।

কারার ওই লৌহ কপাট গানটিকে নতুন যে ভাবে অ্যারেঞ্জ করা হয়েছে সেটা আসল গানটির থেকে অনেকটাই আলাদা। বাঙালিরা এই গানটিকে যেভাবে শুনে আসছেন সেটার সঙ্গে এটার যে কোনও মিল নেই সেটা বলাই বাহুল্য। ফলে তাঁদের কানে বাজছে নতুন ভার্সন। অনেকেই সেই জেদ, দাপট গানটির মধ্যে খুঁজে পাননি। ফলে চলছে চরম কটাক্ষ।

নেটিজেনরা বলছেন, ‘কারার ওই লৌহ কপাট’গানটি নষ্ট করে দিলেন এ আর রহমান। এছাড়াও ভারত-বাংলাদেশ ও ভারতের শিল্পীরাও স্পষ্ট করে বলে দিয়েছেন জাস্ট গানটা নষ্ট করেছেন অস্কারজয়ী রহমান। এদের মধ্যে অনেক নামী দামী নজরুল গায়ক রয়েছেন।

এদিকে ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তী এটাকে অপরাধ হিসেবে ধরে এ আর রহমানের বিচার চেয়েছেন। এই জনপ্রিয় নজরুলগীতিকে বিকৃত করার জন্য স্রষ্টার বিচার দাবি করেছেন সরকারের কাছে ৷ তাঁর কথায়, সামাজিক মাধ্যমে কী হবে এত প্রতিবাদ করে? মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে এই ব্যাপারে জানাতে হবে।

তিনি বলেন, আমি মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা নরেন্দ্র মোদি বলছি না, বলছি ওই সম্মানীয় পদদুটিকে জানাতে হবে এই কথা। এত বড় সাহস কী করে হল একজন শিল্পীর, কাজী নজরুল ইসলামের মতো একজন কবির সৃষ্টিকে এ ভাবে বিকৃত করার। এই প্রজন্মের অনেকে জানেই না এই গান । জানেই না কে লিখেছে । এর বিচার চাই । আর বিচার করতে পারেন সরকার। জানাতে হবে আইপিআরএস (ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি) বডিকে । যেখানে জাভেদ আখতরের মতো মানুষ রয়েছেন । বিচার চাই ।


এই বিভাগের আরো খবর

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১