শিরোনামঃ
সরকার প্রত্যাগত অভিবাসী কর্মীদের দক্ষতা কাজে লাগাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই :প্রধানমন্ত্রী মডেল মৌকে মাদক ও ব্ল্যাকমেইল মামলায় আদালতে আত্মসমর্পণের নির্দেশ রাজউক উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে পল্লবীর আলব্দীরটেক এলাকায় নকশা ব্যত্যয়কৃত ভবনে রিয়া জুয়েলার্স,র‍্যাফেল ড্র-এর বিজয়ীদের পুরস্কার প্রদান করল ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজে সরস্বতী পুজা অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ডেস্ক ও ব্র্যাক পাশে দাঁড়ালেন গ্রীস ফেরত অসুস্থ বেলায়েত হোসেনের মানবতার অস্তিত্ব যখন হুমকির মুখে পড়বে, তখন সংকীর্ণ স্বার্থ রক্ষার পথ অনুসরণ করলে তা কোনো সুফল বয়ে আনবে না:বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর শওকত সজল চলচ্চিত্র,ওটিটিতে অভিনয়ে ব্যস্ত সময় পার করছে সাভারে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি,থানায় জিডি দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের ৪৮ জন দলীয় প্রার্থী চূড়ান্ত বাংলাদেশে নারী উন্নয়নে একটি নবজাগরণ ঘটেছে :প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রথমবারের মতো দেশব্যাপী লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের আয়োজন সাংবাদিক সাইফুল ইসলামের কাছে ৫ লাখ টাকা দাবি না দিলে গুলি করে হত্যার হুমকি! পিএমসির মাধ্যমে লেজার সেবা আরও সহজলভ্য হলো – রুকাইয়া চমক সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে অধ্যাপক কাজী কামরুজ্জামানের নামে সেমিনার কক্ষ উদ্বোধন ডেসটিনি ট্রি প্ল্যানটেশনের মামলা৬ মাসের মধ্যে নিস্পত্তি নির্দেশ বাংলাদেশ ও বিমসটেক একসঙ্গে কাজ করবে:প্রধানমন্ত্রী সত্য উদঘাটনে সাংবাদিকের জীবনের ঝুঁকিতে গৃহহীন ও ভূমিহীন হাউজিং লিঃ এর পক্ষ থেকে  আলমদিনা প্রতিবন্ধী স্কুলের ছাত্রাছাত্রীদের মাঝে খাবার,বই, কলম, খাতা  ও স্কুল সামগ্রী  বিতরণ
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন
নোটিশঃ

মোবারক*** ***ঈদ মোবারক*** ***ঈদ মোবারক***

উড়ন্ত গাড়ির স্বপ্ন কি এবার বাস্তব হয়ে ওঠার পথে?

তথ্য সংগ্রহেঃ মোঃ ইকবাল হোসেন শুভ email:banglar.akash.sif@gmail.com / ৩০১ Time View
Update : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

একটি ডাচ কোম্পানি তাদের প্রথম উড়ন্ত গাড়ি বাজারে ছেড়েছে।

জেনেভা মোটর শোতে প্যাল-ভি নামের এই কোম্পনি তাদের তৈরি এই তিন চাকার গাড়ি-কাম-হেলিকপ্টার প্রদর্শন করেছে।

এর মাথার ওপর হেলিকপ্টারের মতোই রোটর বা পাখা রয়েছে যা ভাঁজ করে রাখা যায়। পেছন দিকে রয়েছে আরো একটি প্রপেলার।

এর নাম দেয়া হয়েছে ‘লিবার্টি’ – এবং মাটির ওপর গাড়ি হিসেবে চলার সময় এই যানটির সর্বোচ্চ গতি হবে ঘন্টায় ৯৯ মাইল, আর ওড়ার সময় সর্বোচ্চ গতি হবে ঘন্টায় ১১২ মাইল।

ইউ ওনলি লিভ টুয়াইস’ নামের স্পাই থ্রিলার ছবিতে জেমস বন্ড একটি উড়ন্ত গাড়ি চালিয়েছিলেন – যার নাম ছিল ‘লিটল নেলি’। নেদারল্যান্ডের কোম্পানির তৈরি এই লিবার্টি নামের ‘জাইরোকপ্টার’ অনেকটা সে রকমই।তবে ‘লিটল নেলি’-র চাইতে লিবার্টি আকারে অনেক বড় এবং বিলাসবহুল।

এখন প্রশ্ন হলো, এর মধ্যে দিয়ে কি অবশেষে উড়ন্ত গাড়ির স্বপ্ন সফল হলো?

প্যাল ভি কোম্পানির প্রধান নির্বাহী রবার্ট ডিঙ্গেমান্স বলেন, “লিবার্টিকে নিয়ে আপনি আপনার গ্যারেজ থেকে যাত্রা শুরু করতে পারবেন এবং সোজা আপনি যেখানে যেতে চান সেখানে গিয়ে নামতে পারবেন।”

কিন্তু ল্যাংকাস্টার বিশ্ববিদ্যালয়ের এনার্জি রিসার্চ সেন্টারের প্রধান হ্যারি হোস্টার বলছেন, জাইরোকপ্টারের সুবিধে হলো এটা খুব কম জায়গার মধ্যে নামতে পারে। কিন্তু ওড়ার সময় তাকে সামনের দিকে ছুটে একটা গতিবেগ সঞ্চয় করতে হয়। তাই বাড়ির ছাদ থেকে এটা উড়তে পারবে না।

তা ছাড়া ঘনবসতি পূর্ণ এলাকায় এটা ওড়ানোর সমস্যা রয়েছে। কারণ এর পাখা ঘোরার জন্য চারপাশে অনেকটা ফাঁকা জায়গা দরকার। তার পর রয়েছে শব্দের সমস্যা।

প্যাল-ভি অবশ্য একমাত্র কোম্পানি নয় যারা বাণিজ্যিকভাবে উড়ন্ত গাড়ি তৈরির চেষ্টা করছে।

আমেরিকান কোম্পানি টেরাফুগিয়া এক ধরণের উড়ন্ত গাড়ি তৈরি করেছে, যার প্লেনের মতোই পাখা আছে, এবং তা মাটিতে নামার পর সুন্দরভাবে ভাঁজ করে রাখা যায়।

এর প্রধান নির্বাহী ক্রিস জারান বলছেন, “এ গাড়ি আপনার গ্যারেজে থাকতে পারে। আপনি এটা চালিয়ে এয়ারপোর্টে যাবেন, তার পর উড়ে অন্য এয়ারপোর্টে যাবেন, তার পর পাখা ভাঁজ করে নিয়ে আবার গাড়িতে পরিণত হয়ে আপনার গন্তব্যে চলে যাবেন।” এর দাম হবে দু’লাখ আশি হাজার মার্কিন ডলার।

সমস্যা হচ্ছে এ জন্য আপনার একটা বিমানবন্দর ব্যবহার করতে হবে।

এরকম আরো কিছু কোম্পানি উড়ন্ত গাড়ি তৈরি করছে। কিন্তু তবু ব্যক্তিগত উড়ন্ত গাড়ির সামনে এখনো বহু সমস্যা রয়েছে ।

কারণ গাড়ি চালানো আর যে কোন রকম বিমান ওড়ানোর মধ্যে অনেক তফাৎ।

উড়ন্ত গাড়ি চালাতে হলে আপনার পাইলটের লাইসেন্স লাগবে।

 


এই বিভাগের আরো খবর

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১