শিরোনামঃ
সরকার প্রত্যাগত অভিবাসী কর্মীদের দক্ষতা কাজে লাগাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই :প্রধানমন্ত্রী মডেল মৌকে মাদক ও ব্ল্যাকমেইল মামলায় আদালতে আত্মসমর্পণের নির্দেশ রাজউক উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে পল্লবীর আলব্দীরটেক এলাকায় নকশা ব্যত্যয়কৃত ভবনে রিয়া জুয়েলার্স,র‍্যাফেল ড্র-এর বিজয়ীদের পুরস্কার প্রদান করল ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজে সরস্বতী পুজা অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ডেস্ক ও ব্র্যাক পাশে দাঁড়ালেন গ্রীস ফেরত অসুস্থ বেলায়েত হোসেনের মানবতার অস্তিত্ব যখন হুমকির মুখে পড়বে, তখন সংকীর্ণ স্বার্থ রক্ষার পথ অনুসরণ করলে তা কোনো সুফল বয়ে আনবে না:বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর শওকত সজল চলচ্চিত্র,ওটিটিতে অভিনয়ে ব্যস্ত সময় পার করছে সাভারে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি,থানায় জিডি দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের ৪৮ জন দলীয় প্রার্থী চূড়ান্ত বাংলাদেশে নারী উন্নয়নে একটি নবজাগরণ ঘটেছে :প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রথমবারের মতো দেশব্যাপী লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের আয়োজন সাংবাদিক সাইফুল ইসলামের কাছে ৫ লাখ টাকা দাবি না দিলে গুলি করে হত্যার হুমকি! পিএমসির মাধ্যমে লেজার সেবা আরও সহজলভ্য হলো – রুকাইয়া চমক সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে অধ্যাপক কাজী কামরুজ্জামানের নামে সেমিনার কক্ষ উদ্বোধন ডেসটিনি ট্রি প্ল্যানটেশনের মামলা৬ মাসের মধ্যে নিস্পত্তি নির্দেশ বাংলাদেশ ও বিমসটেক একসঙ্গে কাজ করবে:প্রধানমন্ত্রী সত্য উদঘাটনে সাংবাদিকের জীবনের ঝুঁকিতে গৃহহীন ও ভূমিহীন হাউজিং লিঃ এর পক্ষ থেকে  আলমদিনা প্রতিবন্ধী স্কুলের ছাত্রাছাত্রীদের মাঝে খাবার,বই, কলম, খাতা  ও স্কুল সামগ্রী  বিতরণ
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন
নোটিশঃ

মোবারক*** ***ঈদ মোবারক*** ***ঈদ মোবারক***

বাংলাদেশ ও ভারতের দুই প্রতিষ্ঠানের লিভার প্রতিস্থাপন নিয়ে এমওইউ স্বাক্ষর

Reporter Name / ৫৮ Time View
Update : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

আহমেদ সাব্বির রোমিও : শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটাল ও ডা. রেলা ইন্সটিটিউট এন্ড মেডিকেল সেন্টারের মধ্যে লিভার ট্রান্সপ্লান্টেশন বিষয়ে এমওইউ স্বাক্ষরিত হয়েছে। গত শুক্রবার রাতে চেন্নাইয়ে ডা. রেলা ইন্সটিটিউট এন্ড মেডিকেল সেন্টারের পক্ষে এমওইউ স্বাক্ষর করেন হাসপাতালটির চেয়ারম্যান ও এমডি ডা. মোহামেদ রেলা এবং শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটালের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের সিইও মোহাম্মদ তাহফিক বিন ইসমাইল। শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটালে একটি স্বনির্ভর ও সাসটেইনেবল লিভার ট্রান্সপ্লান্টেশন প্রোগ্রাম আরম্ভ করাই এমওইউর লক্ষ্য। অনুস্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের তামিলনাড়ু রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যান সেক্রেটারি গগনদ্বীপ সিং বেদী, চেন্নাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার শেলি সালেহিন, মালয়শিয়ার কনসাল জেনারেল সারাভানা কুমার কুমারাভাসাগাম, ডা. রেলা ইন্সটিটিউট এন্ড মেডিকেল সেন্টারের সিইও ডা. ইলানকুমারান কালিয়ামুর্তি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। প্রধান অতিথি বাংলাদেশকে ভারতের পরীক্ষিত বন্ধু হিসেবে আখ্যায়িত করে বলেন,প্রতিবেশী এই দুই দেশের সম্পর্ক এখন অনন্য উচ্চতায় পৌছেছে।

তিনি বাংলাদেশে লিভার ট্রান্সপ্লান্টেশন প্রেগ্রামের পাশে দাড়ানোর জন্য ডা. রেলা ইন্সটিটিউটের ভুয়সী প্রশংসা করেন। অধ্যাপক ডা. রেলা তার বক্তব্যে ইতিপুর্বে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ওমান, সুদান ও তামিলনাড়ুর একাধিক সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে লিভার ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম সফলভাবে শুরু করায় তাঁর প্রতিস্ঠানের ভুমিকার উল্লেখ করে বলেন, অচিরেই বাংলাদেশেও শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটালে তারা একটি সফল ও স্বয়ংসম্পুর্ন প্রগ্রাম আরম্ভ করতে পারবেন। তিনি ডা. রেলা ইন্সটিটিউট এন্ড মেডিকেল সেন্টারের উপর আস্থা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন। শেলি সালেহিন তার বক্তব্যে দক্ষিন ভারত, বিশেষ করে তামিলনাডুর সাথে বাংলাদেশের স্বাস্থ্য, উচ্চ শিক্ষা ও আইটিখাতে সহযোগিতার বিপুল সম্বাবনার কথা তুলে ধরে আশা প্রকাশ করেন দুই দেশের এই দুই সেরা প্রতিষ্ঠানের সহযোগিতা বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতিতে গুরুত্বপুর্ন ভুমিকা রাখবে। অধ্যাপক ডা. স্বপ্নীল মুক্তিযুদ্ধে ভারতীয় অবদান কৃতজ্ঞচিত্তে স্মরন করে বলেন, ডা. রেলা ইন্সটিটিউটের সহযোগিতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের হাত ধরে সামনে শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটালে আরেকটি মাইলফলক অর্জনের পথে এগিয়ে চলেছে বাংলাদেশ। উল্লেখ্য এরই মধ্যে ডা. রেলা ইন্সটিটিউটে বাংলাদেশের লিভার ট্রান্সপ্লান্ট সার্জন ও ট্রান্সপ্লান্ট টিমের অন্যান্য সদস্যদের এডভান্সড প্রশিক্ষন চলমান রয়েছে এবং শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটালে নিয়মিত অনুস্ঠিত হচ্ছে যৌথ ক্লাবড ক্লিনিক। আশা করা যাচ্ছে ২০২৫ সাল থেকে এই হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্লান্টেশন করা সম্ভব হবে।


এই বিভাগের আরো খবর

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১